• রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৪৭ পূর্বাহ্ন |
  • English Version

রাতে মৌসুমের ভারি বর্ষণ সকালে শোলাকিয়ায় সুষ্ঠু নিরাপদ পরিবেশে জামাত

ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগায় ঈদুল আজহার জামাতের দৃশ্য -পূর্বকণ্ঠ

রাতে মৌসুমের ভারি বর্ষণ
সকালে শোলাকিয়ায় সুষ্ঠু
নিরাপদ পরিবেশে জামাত

# মোস্তফা কামাল :-

জেলার অনেক জায়গায় বৃষ্টি না হলেও ঈদের আগের রাতে কিশোরগঞ্জ শহর ও আশপাশের এলাকায় মৌসুমের সবচেয়ে ভারি বর্ষণ হয়েছে বলে সবার ধারণা। তবে ঈদের সকালটা ভাল ছিল। মাঠের অনেক জায়গায় কাদাপানি জমে থাকলেও ২৭২ বছরের পুরনো দেশের আলোচিত ঐহিত্যবাহী শোলাকিয়া ঈদগায় সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশেই এবারের ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে। মেটাল ডিটেক্টর, সিসি ক্যামেরা ও আর্চওয়ে স্থাপনসহ চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা ছিল সন্তোষজনক। কাউকে ব্যাগ বা অন্য কোন ঝুঁকিপূর্ণ উপকরণ নিয়ে মাঠে প্রবেশ করতে দেয়া হয়নি। পর্যাপ্ত পুলিশ ও র‌্যাবের পাশাপাশি মোতায়েন ছিল  বিজিবি। মোতায়েন ছিল এপিবিএন। জেলা পুলিশের পক্ষ থেকে নিরাপত্তা পর্যবেক্ষণে সর্বক্ষণ ব্যবহার করা হয় ড্রোন ক্যামেরা।
ঈদুল ফিতরের জামাত সকাল ১০টায় শুরু হলেও কোরবানির কারণে ঈদুল আজহার জামাত শুরু হয় সকাল ৯টায়। আর পশু কোরবানির ব্যস্ততা থাকে বলে এই ঈদের জামাতে মুসল্লির সংখ্যাও ঈদুল ফিতরের জামাতের তুলনায় বরাবরই অনেক কম হয়ে থাকে। জামাত শুরুর আগে ঈদগা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, অতিক্তি ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), পৌর মেয়র মাহমুদ পারভেজ ও ঈদগা কমিটির সাধারণ সম্পাদক সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী সিদ্দিকী সমবেত মুসল্লিদের ঈদ শুভেচ্ছা জানিয়ে সংক্ষিপ্ত বক্তৃতা করেন। জেলা পরিষদ প্রশাসক জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট জিল্লুর রহমান ও স্থানীয় সরকারের উপ-পরিচালক মো. হাবিবুর রহমানসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ জামাতে অংশ নেন।
এবারের জামাতে ইমামতি করেন মারকাস মসজিদের খতিব মাওলানা হিফজুর রহমান খান। তিনি জামাতের আগে-পরে কোরবানির তাৎপর্যসহ সামগ্রিক বিষয়ে বয়ান করেন। জামাতশেষে মোনাজাতে তিনি মুসলিম উম্মাসহ দেশ ও জনগণের শান্তি সমৃদ্ধি কামনা করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের শহীদ সকল সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করেন। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন। দেশের অগ্রগতিতে সরকারের সফলতা কামনা করেন। জীবিত মৃত সকলের মঙ্গল ও নাজাত কামনা করেন। নামাজশেষে পশু কোরবানিও সম্পন্ন হয় অনুকূল আবহাওয়ায়। সারাদিন রৌদ্রকরোজ্জ্বল ছিল পরিবেশ। ফলে সবাই অত্যন্ত স্বস্তিতে পশু কোরবানির কর্মযজ্ঞ সম্পন্ন করতে পেরেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *